রাজ্য বিভাগে ফিরে যান

পুণ্যার্থীদের ভিড় জমতে শুরু করেছে গঙ্গাসাগরে

January 9, 2024 | < 1 min read

পুণ্যার্থীদের ভিড় ইতিমধ্যেই জমতে শুরু করেছে গঙ্গাসাগরে। কাকদ্বীপ লট ৮ ও কচুবেড়িয়া ভেসেল ঘাটে ভিড় চোখে পড়ছে। এ বছর কুম্ভমেলা নেই বলে ভিড় বাড়বে সাগর মেলায়, এমনটাই অনুমান প্রশাসনের।

রবিবার রাত থেকে নামখানায় ভিন রাজ্যের পুণ্যার্থীদের নিয়ে গাড়ি আসা শুরু হয়ে গেল। সোমবার রাত পর্যন্ত একাধিক গাড়ি নামখানায় চলে এসেছে বলে জানা গিয়েছে। ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গতবছর প্রায় ৭০ হাজার পুণ্যার্থী নামখানা থেকে গিয়েছিলেন গঙ্গাসাগরে। এ বছর সে সংখ্যা বেড়ে প্রায় দেড় লক্ষ হতে পারে। ১০ জানুয়ারি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন হওয়ার কথা মেলার।

সকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত পরিষেবা চলছে ভেসেলের। রবিবার থেকেই লট ৮ ঘাটে ১ নম্বর জেটির সামনে টিকিট কাউন্টার থেকে লাইন পেরিয়ে যাচ্ছে প্রায় আধ কিলোমিটার দূরে, বাসস্ট্যান্ড পর্যন্ত। পর্যাপ্ত পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে ভিড় সামলাতে। জেলাশাসক সুমিত গুপ্তা জানান, ডিসেম্বরের শেষ থেকে প্রচুর পুণ্যার্থী আসেন, এ বারও তার অন্যথা হয়নি। এখন ৯টি ভেসেল চলছে, এক-দু’দিনের মধ্যে ২৫টি করে ভেসেল চলবে।

গঙ্গাসাগর মেলাকে প্লাস্টিকমুক্ত করতে এবছর নামখানা পঞ্চায়েত সমিতির পক্ষ থেকে স্বনির্ভর গোষ্ঠীগুলির মাধ্যমে ১০ হাজার কাপড়ের ব্যাগ বিনামূল্যে বিতরণ হবে। এছাড়াও যাত্রী শেডে মোবাইল চার্জিংয়ের ব্যবস্থাও থাকছে। আগে পুণ্যার্থীরা আগুন জ্বেলে যত্রতত্র রান্না করতেন। এবার তীর্থযাত্রীদের জন্য আলাদা রান্নাঘর তৈরি করে দেওয়া হয়েছে। সেখানে প্রায় ৫০০ উনুন বা স্টোভ জ্বালিয়ে রান্নাবান্না করার সুযোগ থাকছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Gangasagar, #Pilgrims, #gangasagar 2024

আরো দেখুন