প্রযুক্তি বিভাগে ফিরে যান

AI প্রয়োগে বেশ্বে ৪০ শতাংশ চাকরি হ্রাস পেতে পারে, আশঙ্কা IMF কর্তার

January 17, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: এআই প্রয়োগে বিশ্বের ৪০ শতাংশ চাকরি হ্রাস পেতে পারে। এমনই আশঙ্কা প্রকাশ করল ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড (আইএমএফ)। এর ফলে বিশ্বের বাজারে চাকরির সংকট তৈরি হতে পারে। এবং সেকারণে বিভিন্ন দেশের সরকারে সামাজিক সুরক্ষার জাল প্রতিষ্ঠা করার আবেদন জানালেন আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিভা।

সুইৎজারল্যান্ডে চলছে আইএমএফ-এর বিশেষ বৈঠক। সেখানেই এই বিষয়টি আলোচনায় উঠে আসে। ক্রিস্টালিনার মতে, মূলত যে সব দেশ অর্থনৈতিকভাবে পিছিয়ে রয়েছে সেই সব দেশগুলি সবথেকে বেশি সমস্যায় পড়বে। ক্রিস্টালিনা বিভিন্ন দেশের সরকারকে সামাজিক সুরক্ষা জাল প্রতিষ্ঠা করার আর্জি জানিয়েছেন। তবে কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে বিশ্ববাজারে উৎপাদন বাড়বে এবং অর্থনৈতিক বৃদ্ধি ভাল হবে বলেও আশার কথা শুনিয়েছেন তিনি।

আইএমএফ প্রধানের বক্তব্য, এআই-এর বাড়বাড়ন্তের কারণে বিশ্ববাজারে বিষম প্রভাব দেখা যাবে। এর ফলে এক দিকে, বিশ্ব জুড়ে বিভিন্ন কর্মক্ষেত্রে শুরু হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই-এর প্রয়োগ। দিন দিন এর ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। এ কারণেই বহু মানুষ চাকরি হারাতে পারেন, কর্মক্ষেত্র থেকে বহু চাকরি একেবারে উধাও হয়ে যেতে পারে এই একই কারণে।

আবার উল্টো দিকে, নতুন চাকরি তৈরি হবে বাজারে। যে ভাবে প্রযুক্তির ব্যবহার হচ্ছে, বিজ্ঞানের বিভিন্ন শাখার উন্নয়ন ঘটছে, তাতে কর্মক্ষেত্রে নতুন দিক খুলছে। উচ্চ বেতন ও উচ্চপদের চাকরি পাওয়ার সম্ভাবনা বাড়বে। শিক্ষা, স্বাস্থ্য, প্রযুক্তি সব দিকেই নতুন নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হবেন মানুষ। ক্রিস্টালিনার মতে, বিশ্বের আর্থিক ব্যবস্থায় ব়ড় রকম পরিবর্তন আসবে কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে, তবে মনুষ্যত্বের উপকারে এই ব্যবস্থাকে যাতে ব্যবহার করা হয় তা নিশ্চিত করতে হবে মানুষকেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#jobs, #artificial intelligence, #IMF, #International Monetary Fund, #workers

আরো দেখুন