রাজ্য বিভাগে ফিরে যান

উত্তরবঙ্গকে বিশেষ গুরুত্ব দিয়ে গঠিত হল এসএফআইয়ের নতুন রাজ্য কমিটি

January 24, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বুধবার মালদহে শেষ হয়েছে সিপিএমের ছাত্র সংগঠন এসএফআইয়ের ৩৮তম রাজ্য সম্মেলন। আর সেখান থেকেই নতুন নেতৃত্ব নির্বাচিত হল ছাত্র সংগঠন এসএফআইয়ের। নতুন প্রজন্মের নেতৃত্ব বাছতে এবার গুরুত্ব দেওয়া হয়েছে উত্তরবঙ্গকে। আসলে উত্তরবঙ্গ দিয়েই এবার প্রভাব বিস্তার করতে চাইছে সিপিএম।

নতুন রাজ্য সম্পাদকের দায়িত্ব পেয়েছেন কলকাতার নেতা দেবাঞ্জন দে। সভাপতি হয়েছেন কোচবিহারের নেতা প্রণয় কার্য্যী। সাম্প্রতিক সময়ে উত্তরবঙ্গের জেলা থেকে কেউ রাজ্য সম্পাদক বা সভাপতি হননি। মনে করা হচ্ছে, উত্তর ও দক্ষিণবঙ্গের ‘সেতুবন্ধন’ করতেই দেবাঞ্জন ও প্রণয়কে দায়িত্ব দিলেন সুজন চক্রবর্তীরা। এসএফআইয়ের রাজ্য কমিটির মুখপত্রের সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে বীরভূমের নেতা সৌভিক দাসবক্সীকে।

এসএফআইয়ের রাজ্যকমিটির দায়িত্ব ছ’বছর ধরে ছিল সৃজন ভট্টাচার্য ও প্রতিকুর রহমানের হাতেই। কিন্তু তাঁদেরকে এখন আরও বড় আকারে কাজে লাগানো হবে বলে সূত্রের খবর। তাছাড়া মেয়াদ ফুরিয়ে গিয়েছে সৃজন ও প্রতিকুর জুটির। ফলে এখন দেবাঞ্জন–প্রণয় জুটি কাজ করবে।

তবে নতুন রাজ্য নেতৃত্ব নির্বাচন নিয়ে সিপিএমের ছাত্র সংগঠনে ‘বিতর্ক’ আছে বলেও খবর। জানা গিয়েছে, একটি অংশ চেয়েছিল পূর্ব বর্ধমানের ছাত্রনেতা অনির্বাণ রায়চৌধুরীকে সম্পাদক বা সভাপতি করা হোক। অনির্বাণ আন্দোলন করতে গিয়ে বেশ কিছু দিন জেল খেটেছিলেন। জেলে থেকেই জেলা সম্পাদকের দায়িত্ব পেয়েছিলেন তিনি। দলের একটি অংশ চেয়েছিল ‘আন্দোলনের মুখ’ অনির্বাণকে সামনে আনা হোক। তবে একাধিক সূত্রের বক্তব্য, বিদায়ী নেতৃত্বের বড় অংশ অনির্বাণকে চাননি। তাই তাঁকে বাদ পড়তে হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#State committee, #West Bengal, #North Bengal, #Cpim, #cpim politburo, #SFI

আরো দেখুন