রাজ্য বিভাগে ফিরে যান

চব্বিশে বাংলার রায় কোন দিকে? দৃষ্টিভঙ্গির বিশ্লেষণ ৩

January 25, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ২০১৯-এর লোকসভা নির্বাচনে বাংলার ৪২টি আসনের মধ্য ২২টি পেয়েছিল তৃণমূল কংগ্রেস, ১৮টি পেয়েছিল বিজেপি, ২টি আসন পেয়েছিল কংগ্রেস। ফের লোকসভা ভোটের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। আগামী কয়েক মাসের মধ্যেই দেশের ১৮তম লোকসভা গঠনের জন্য সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রশাসনিক ও রাজনৈতিকস্তরে পুরোদমে তার প্রস্তুতি চলছে। ২০২৪-এর নির্বাচন নিয়ে জানুয়ারির শেষে কী ভাবছে আম বাঙালি? কেমন হবে বাংলার জনাদেশ? বাংলাকে সাত ভাগে ভাগ করে দৃষ্টিভঙ্গির প্রতিনিধিরা রাজ্যের ৩৪১ ব্লক থেকে ৫৪৩১ মানুষের সঙ্গে কথা বলেছিল। তাদের বিশ্লেষণেই এল বাংলার রায়ের সম্ভাব্য প্রতিচ্ছবি।
এক নজরে দেখে নিন তৃতীয় ভাগের বিশ্লেষণ কী বলছে-

বাংলার মধ্যাঞ্চল:

কৃষ্ণনগর- ২০১৯-এ কৃষ্ণনগর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন তৃণমূল কংগ্রেসের মহুয়া মৈত্র। এবারও এই কেন্দ্রে জিততে পারে তৃণমূল।

রানাঘাট- গত লোকসভা নির্বাচনে রানাঘাট কেন্দ্রে জয়ী হয়েছিলেন বিজেপি’র জগন্নাথ সরকার। এবারও এই কেন্দ্রে জয়ী হতে পারে বিজেপি।

বনগাঁ- গত লোকসভা নির্বাচনে বনগাঁ কেন্দ্রে জয় পয়েছিলেন বিজেপি’র শান্তনু ঠাকুর। এবারও এই কেন্দ্র থেকে জয় পেতে পারেন বিজেপি প্রার্থী।

বীরভূম – ২০১৯-এর লোকসভা নির্বাচনে বীরভূম কেন্দ্রে জয়ী হয়েছিলেন তৃণমূল কংগ্রেসের শতাব্দী রায়। এবার এই কেন্দ্রে জয়ী হতে পারে তৃণমূল।

বোলপুর- ২০১৯-এর লোকসভা নির্বাচনে বোলপুর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন তৃণমূল কংগ্রেসের অসিত কুমার মাল। এবারও এই কেন্দ্রে জয় পেতে পারে তৃণমূল।

বর্ধমান পূর্ব- গত লোকসভা নির্বাচনে বর্ধমান পূর্ব কেন্দ্রে জয়ী হয়েছিলেন তৃণমূলের সুনীল কুমার মন্ডল। এবারও জয়ী হতে পারে তৃণমূল কংগ্রেস।

বর্ধমান-দুর্গাপুর- ২০১৯-এর লোকসভা নির্বাচনে জয়ী হয়েছিলেন বিজেপি’র এস এস আলুওয়ালিয়া। মনে করা হচ্ছে এবার এই আসনটি দখল করতে পারে তৃণমূল কংগ্রেস।

আসানসোল – ২০১৯-এ আসানসোল কেন্দ্রে জয়ী হয়েছিলেন বাবুল সুপ্রিয়। ২০২২-এর উপনির্বাচনে তৃণমূল কংগ্রেস প্রার্থী শত্রুঘ্ন সিনহা জয়ী হন। ২০২৪-এ এই কেন্দ্রে জয়ী হতে পারে বিজেপি।

বাংলার মধ্যাঞ্চলের আটটি লোকসভা আসনের মধ্যে পাঁচটি আসনে জয় পেতে পারে তৃণমূল। তিনটি আসনে বিজেপি জয়ী হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Congress, #bjp, #tmc, #Cpim, #Drishtibhongi, #Loksabha Election 2024

আরো দেখুন