রাজ্য বিভাগে ফিরে যান

গ্রাম-বাংলার মেয়েদের হাতে তৈরি বাঁশ, পাটের জিনিস মিলবে এক ক্লিকেই

February 4, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পল্লী-বাংলার মেয়েদের বানানো বিভিন্ন শিল্পকর্ম এবার পৌঁছে যাবে বিশ্বের যেকোনও প্রান্তে। ই-কমার্সের মাধ্যমে এক ক্লিকেই মিলবে সব। স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা যে’সব জিনিস তৈরি করেন, সেগুলো এবার থেকে বিভিন্ন নামী অনলাইন শপিং স্টোরে পাওয়া যাবে। যেকোনও জায়গা থেকে ক্রেতারা সেগুলো অর্ডার করতে পারবেন। স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের তৈরি পণ্যের বিপণনে বিশেষ উদ্যোগ নিয়েছে বাংলার পঞ্চায়েত দপ্তর।

জানা গিয়েছে, ৮০টিরও বেশি সামগ্রীর বিবরণ অনলাইন শপিং স্টোরে ইতিমধ্যেই আপলোড করা হয়েছে। কাঁথার ব্যাগ, বাঁশের ট্রে, জুটের জুতো, বাহারি মোমবাতি, কোস্টার, লিনেন, কাঁথার শাড়ি-সহ নানান ধরনের ঘর সাজানোর সামগ্রী রয়েছে। বিভিন্ন মেলায় বিক্রির বহর দেখে বোঝা যায়, বাংলার জিনিসের কত চাহিদা। বিদেশ থেকেও অর্ডার আসে। সারা বছর ব্যবসা অব্যাহত রাখতেই ই-কমার্সের উপায় অবলম্বন করা হল, এমনই মত অধিকারিকদের।

মহিলাদের তৈরি সামগ্রী প্রচারের অভাবে স্থানীয়স্তরেই সীমাবদ্ধ থাকত। কিন্তু পরিস্থিতি বদলেছে। এক ক্লিকেই এখন স্বল্পদামে উপহার সামগ্রী, জামাকাপড়, খাবার, ঘর সাজানোর জিনিস পাওয়া যাবে। অনলাইনে এসব অর্ডার করা যাবে, তার প্রচারও শুরু হয়েছে। মহিলাদের তৈরি সামগ্রীর চাহিদা আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। গ্রামীণ মহিলাদের জীবিকা আরও উন্নত করার লক্ষ্যে ও রোজগার বৃদ্ধি করতেই অনলাইন ব্যবস্থার ভাবনা বলে মনে করছেন অনেকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#self help groups, #jute, #Bamboo, #Women

আরো দেখুন