বিনোদন বিভাগে ফিরে যান

কীভাবে ‘কমেডিয়ান’ হয়ে উঠলেন রবি ঘোষ? জেনে নিন তাঁর জীবনের অজানা কাহিনি

February 4, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আজ ৪ ফেব্রুয়ারি, ২০২৪ রবি ঘোষের মৃত্যুর ২৭ বছর। এক জন অভিনেতা ২৭ বছর ধরে ‘না ফেরার দেশে’’। বাংলা বিনোদন জগৎ কতটা অভাব অনুভব করছে? কতটাই বা মনে করছে তাঁকে? জানেন কি উত্তম কুমার থেকে সৌমিত্র চট্টোপাধ্যায়দের সময়ে স্টিরিওটাইপ তকমা ভেঙেছিলেন রবি ঘোষ। তাঁর মৃত্যুবার্ষিকীতে ফিরে দেখা বাংলা সিনেমার কিংবদন্তিকে।  

কৌতুকাভিনেতা হিসেবেই সবচেয়ে বেশি জনপ্রিয় রবি ঘোষ। বিশেষত গুপী গাইন বাঘা বাইনের মাধ্যমেই কৌতুকাভিনেতা হিসেবে তিনি জনপ্রিয় হন। চলচ্চিত্র ছাড়াও তিনি বাংলা নাট্যমঞ্চ এবং টেলিভিশন তথা ছোট পর্দায় অভিনয় করেছেন। বিভিন্ন ধরনের চরিত্রে অভিনয় করে বিশেষ প্রশংসা কুড়িয়েছেন। আবার পরিচালকের দায়িত্ব পালন করেছেন তিনি।

২৪শে নভেম্বর, ১৯৩১ সালে তিনি জন্মগ্রহণ করেন। তাঁর পুরো নাম রবীন্দ্রনাথ ঘোষ দস্তিদার। তিনি সাউথ সাবারবান স্কুল থেকে ম্যাট্রিক পাস করেন। বিজ্ঞান বিভাগ থেকে ইন্টারপাস করে তিনি আশুতোষ কলেজ-এ ভর্তি হন৷  আশুতোষ কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করে গ্রাজুয়েশনে ভর্তি হয়েছিলেন। ১৯৫৩ সাল থেকে ১৯৫৯ পর্যন্ত তিনি ব্যাঙ্কশাল কোর্টে কাজ করতেন। তাঁর সঙ্গে অভিনেত্রী অনুভা গুপ্তর বিয়ে হয়। প্রথম স্ত্রীর মৃত্যুর ১০ বছর পর তিনি বৈশাখী দেবীকে বিয়ে করেন।

উৎপল দত্তের সঙ্গে তিনি নাটকে অভিনয় করতেন। অঙ্গার নাটকের অভিনয় দেখে‌ তাঁকে পরিচালক অরবিন্দ মুখোপাধ্যায় প্রথম চলচ্চিত্রে অভিনয়ের সুযোগ দেন। ১৯৫৯ সালে আহ্বান ছবিতে ছোট্ট একটি ভূমিকায় অভিনয় করেন। 

তপন সিংহের গল্প হলেও সত্যি ছবিতে অভিনয়ের মাধ্যমে তিনি সকলের নজর কাড়েন। ১৯৬৮ সালে সত্যজিৎ রায়ের গুপী গাইন বাঘা বাইন ছবিতে বাঘার চরিত্রে অভিনয় তার চলচ্চিত্র ক্যারিয়ারের মাইলফলক। তবে এই ছবির আগেই ১৯৬২ সালে সত্যজিৎ রায় পরিচালিত অভিযান ছবিতে তিনি অভিনয় করেছিলেন।

প্রথমদিকে উৎপল দত্তের সঙ্গে গ্রুপ থিয়েটারের অভিনয় করলেও পরবর্তীকালে বাণিজ্যিক নাটকেও তাকে অভিনয় করতে দেখা গিয়েছে। তিনি নিধিরাম সর্দার এবং সাধু যুধিষ্ঠির করচা ছবি দুটি পরিচালনা করেন। ১৯৯৭ সালের ৪ঠা ফেব্রুয়ারি, রবি ঘোষের মৃত্যু হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cinema, #actor

আরো দেখুন