রাজ্য বিভাগে ফিরে যান

সুন্দরবনে চলছে কুমির শুমারি – কেমনভাবে চলছে সেই কাজ?

February 7, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাঘ নয়, সুন্দরবনের ব-দ্বীপের এই শীর্ষ শিকারীর সংখ্যা অনুমান করার জন্যশুমারির কাজ চলছে। মোহনার কুমির (ক্রোকোডাইলাস পোরোসাস) – বিশ্বের বৃহত্তম জীবন্ত সরীসৃপ – যাকে লোনা জলের প্রভুও বলা হয়ে থাকে, ট্রাই শুমারি শুরু হয়েছে।

১২ বছর পর মহড়া হচ্ছে। ২০১২ সালে শেষ শুমারিতে প্রায় ১৪০ কুমির আছে বলে অনুমান করা হয়েছিল, একজন বন কর্মকর্তা জানিয়েছেন।

গত মাসে চার দিনে, নৌকায় ছোট দলগুলি প্রায় ৯০০ কিলোমিটার নদীর তীর এবং খাঁড়িগুলিকে স্ক্যান করেছে কুমিরের শারীরিক দর্শনের জন্য৷

এই শুমারির জন্য ২২টি দল ছিল, যার মধ্যে ১৪টি সুন্দরবন টাইগার রিজার্ভের জন্য এবং আটটি দক্ষিণ ২৪-পরগনা বন বিভাগের জন্য মোতায়েন করা হয়েছিল। প্রতিটি দলে বন বিভাগের কর্মীদের পাশাপাশি স্থানীয় বন্যপ্রাণী এনজিওগুলির প্রতিনিধি ছিলেন৷

STR-এর সজনেখালি এবং বসিরহাট রেঞ্জ এবং দক্ষিণ ২৪-পরগনা বিভাগের মাতলা রেঞ্জ ১৭ এবং ২০জানুয়ারী কভার করা হয়েছিল।

২০ এবং ২১ জানুয়ারী STR-এর জাতীয় উদ্যান পূর্ব এবং ন্যাশনাল পার্ক পশ্চিম এবং দক্ষিণ ২৪-পরগনা বিভাগের রায়দিঘি এবং রামগঙ্গা রেঞ্জগুলি কভার করা হয়েছিল।

বাঘ শুমারির একদম উল্টো কাজ কুমির শুমারি। বাঘের জন্য যেখানে ক্যামেরা ছবিগুলিকে একটি সফ্টওয়্যারে দেওয়া হয় যা জনসংখ্যা অনুমান করার জন্য পরিসংখ্যানগত সরঞ্জাম ব্যবহার করে, কুমির জনসংখ্যার অনুমান করা হয় দৈহিক দর্শন এবং সাইন সমীক্ষার ভিত্তিতে এবং বাসস্থানের মূল্যায়নের ভিত্তিতে।

শীতকাল হল কুমিরের সমীক্ষার জন্য আদর্শ সময় কারণ যখন তারা বেশিরভাগ নদী এবং খাঁড়ির তীরে রোদে শুয়ে থাকার সময় দেখা যায়।

জোয়ার ক্যালেন্ডার এই ধরনের যেকোন ব্যায়ামের চাবিকাঠি। যে দিনগুলি জোয়ারের সর্বনিম্ন থাকে সেই দিনগুলি শারীরিক সমীক্ষার জন্য আদর্শ।

নোনা জলের কুমির জীবিত প্রাণীদের মধ্যে সবচেয়ে বেশি কামড়ের শক্তি বলে পরিচিত। তাদের কামড় বাঘ বা সিংহের চেয়ে প্রায় চারগুণ বেশি শক্তিশালী এবং ২০১২ সালের একটি আন্তর্জাতিক গবেষণা অনুসারে, শক্তিশালী টাইরানোসরাস রেক্সের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে।

প্রসঙ্গত, ২০১১ সালে, সুন্দরবন টাইগার রিজার্ভের ডোবাঙ্কি ক্যাম্পে একটি কুমিরের কামড়ে একটি বাঘ মারা গিয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #sundarbans, #crocodiles, #crocodile, #crocdile sumari, #sumari

আরো দেখুন