রাজ্য বিভাগে ফিরে যান

ক্যালেন্ডারের পাতায় ২৪ জন বঙ্গতনয়ার লড়াইয়ের কাহিনি, উদ্যোগ মহিলা কমিশনের

February 7, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: রাজ্য মহিলা কমিশনের ক্যালেন্ডারে ঠাঁই পেয়েছেন ২৪ জন বঙ্গতনয়া। ২৪ জন নারীর ছবি এবং তাঁদের লড়াইয়ের কাহিনি দিয়ে তৈরি নতুন বছরের ক্যালেন্ডার বিভিন্ন জায়গায় শোভা পাচ্ছে। এই অভিনব ক্যালেন্ডারের প্রথম পাতায় একসঙ্গে ২৪ জনের ছবি দেওয়া হয়েছে। জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত প্রতি মাসের পাতায় দু’জনের ছবি ও লড়াইয়ের কাহিনি রয়েছে।

২৪ জনের মধ্যে রয়েছে, হুগলির খুকু দাস, বাঁকুড়ার সংহিতা মিত্র, মুর্শিদাবাদের শিল্পা দাস, মালদহের রোজিনা খাতুন, কলকাতার তুহিনা হালদার, দক্ষিণ ২৪ পরগনার কল্পনা সোরেন, আলিপুরদুয়ারের সীমা লোহার, পশ্চিম মেদিনীপুরের ঝর্ণা আচার্য, কোচবিহারের মরিয়ম টপ্পো, পূর্ব মেদিনীপুরের মহুয়া মাইতি, জলপাইগুড়ির সুনীতা দত্ত, হাওড়ার প্রিয়াঙ্কা দাস, কলকাতার সেবন্তী মুখোপাধ্যায়, পূর্ব বর্ধমানের স্বরূপা দাস, ঝাড়গ্রামের লীলাবতি মাহাত, উত্তর দিনাজপুরের সোনিয়া বৈশ্য, পুরুলিয়ার কুনানি হেমব্রম, বীরভূমের ছাবিলা খাতুন, উত্তর ২৪ পরগনার পল্লবী ঢালি, কালিম্পংয়ের সোলোমি খাটি, পশ্চিম বর্ধমানের স্বর্ণালী দে, দক্ষিণ দিনাজপুরের প্রিয়াঙ্কা বিশ্বাস, নদিয়ার বাণী সরস্বতী এবং দার্জিলিংয়ের করিশ্মা পান্ডে।

এঁরা প্রত্যেকেই সমাজকে নতুন দিশা দেখিয়েছেন। পুরুলিয়ার কুনানি হেমব্রম মুর্মু সমাজকে শৌচালয়ের ব্যবহার শিখিয়েছেন, ভেঙেছেন কুসংস্কারের বেড়া জাল। কালিম্পংয়ের সোলোমি খাটি, পেশায় হোমগার্ড। ২০২২ সালে তিনি এশিয়ান কিক বক্সিং চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জেতেন। আলিপুরদুয়ারের সীমা লোহার আদিবাসী মেয়েদের নিয়ে ফুটবল দল তৈরি করেছেন। কোচবিহারের দিনমজুর মরিয়ম টপ্পো, গ্রামের ভূমিহীনদের জন্য ভূমি ও শিক্ষার দাবিতে লড়াই করছেন। বীরভূমের পুলিশ কনস্টেবল ছাবিলা খাতুন নিজের জমি, বাড়ি ও গাড়ি বিক্রি করে বৃদ্ধ-বৃদ্ধাদের জন্য তৈরি করেছেন বৃদ্ধাশ্রম। ক্যালেন্ডারের পাতায় পাতায় এমনই সব সাফল্যের কাহিনি তুলে ধরা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Women, #state womens commission, #struggle, #hardships, #West Bengal

আরো দেখুন