রাজ্য বিভাগে ফিরে যান

মোদী জমানায় দেশের পর্যটন মানচিত্র থেকে বঞ্চিত বাংলা? উঠছে প্রশ্ন

February 7, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: পর্যটনেও বঞ্চনার শিকার বাংলা। স্বদেশ দর্শন এবং প্রসাদ অর্থাৎ পিলগ্রিমেজ রিজুভিনেশন অ্যান্ড স্পিরিচুয়াল ও হেরিটেজ অগমেন্টেশন ড্রাইভ; নামে মোদী সরকারের দুই প্রকল্পে বাংলার একটি পযর্টনস্থলও জায়গা পায়নি। মোদী আমলের চিত্রটা এমনই। বিশ্বের পর্যটন মানচিত্রে সুন্দরবন, শান্তিনিকেতন জায়গা করে নিলেও, মোদী সরকারের কাছে পর্যটন মানচিত্রে বঞ্চিত বাংলা।

বাংলা বঞ্চিত হলেও পিলগ্রিমেজ রিজুভিনেশন অ্যান্ড স্পিরিচুয়াল ও হেরিটেজ অগমেন্টেশন ড্রাইভে ডবল ইঞ্জিন উত্তরপ্রদেশ, গুজরাতের মতো রাজ্যের নানা মন্দির জায়গা পেয়েছে। কেন এমন হল, জানতে চেয়েছিলেন সাংসদ মালা রায়। কেন্দ্রীয় পর্যটনমন্ত্রী জি কিষেন রেড্ডি সোমবার জানিয়েছেন, স্বদেশ দর্শন প্রকল্পে নানান রাজ্যের ৫৭ জায়গা চিহ্নিত করা হয়েছে। তার মধ্যে বাংলার একটি জায়গাও নেই। প্রসাদ প্রকল্পে ২৭টি জায়গাকে নতুন করে স্থান দেওয়া হয়েছে। সেখানেও বাংলা নেই।

গত ছয় বছরে বাংলার নতুন কোনও পর্যটন কেন্দ্র স্থান পায়নি। মোদী সরকারকে আক্রমণ করে মালা রায় বলেন, ১০০ দিনের কাজ, আবাস যোজনার মতো প্রকল্পে মানুষের অধিকার খর্ব করা হয়েছেই। দেখা যাচ্ছে বাংলার পর্যটন কেন্দ্রকেও তালিকা থেকে বাদ রাখা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #temples, #modi govt, #Modi regime, #tourism map

আরো দেখুন