দেশ বিভাগে ফিরে যান

Aadhaar Card নিষ্ক্রিয় হচ্ছে কেন? চারদফা প্রশ্ন তুলে আধার কর্তৃপক্ষকে চিঠি সাকেতের

February 20, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: সোশাল মিডিয়ায় সম্প্রতি ছড়িয়ে পড়েছে আধার সম্পর্কিত দায়িত্বপ্রাপ্ত সংস্থা ইউআইডিএআইয়ের একটি নোটিস। যাতে আচমকাই জানানো হয়েছে, ভারতে থাকার শর্ত পূরণ না করতে পারার কারণে ২০১৬ সালের আধার আইনের ২৮এ ধারা অনুযায়ী আপনার আধার নিষ্ক্রিয় করা হল। কার্ড নিষ্ক্রিয় করা নিয়ে জলঘোলা শুরু হয়েছে।

প্রথমে আধার কার্ড বাতিল। তারপর কেন্দ্রের ‘দয়ায়’ সিএএ’র মাধ্যমে নাগরিকত্ব ফিরিয়ে দেওয়া! লোকসভা ভোটের মুখে রাজ্যবাসীর একাংশের জন্য এটাই বিজেপির গেম প্ল্যান নয় তো? এই ছক বেআব্রু করেই সোমবার গর্জে উঠেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার আধার কার্ড নিষ্ক্রিয় হওয়া সংক্রান্ত বিতর্কে আধার কর্তৃপক্ষের বক্তব্য জানতে চেয়ে তাদের চিঠি দিলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ, দীর্ঘ দিন তথ্য জানার অধিকার (আরটিআই) আইন নিয়ে কাজ করা সাকেত গোখলে।

মঙ্গলবার আধার নিয়ামক সংস্থা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই)-র সিইও অমিত আগরওয়ালকে চিঠি দিয়েছেন সাকেত। চিঠিতে চার দফা প্রশ্ন রেখেছেন তৃণমূলের রাজ্যসভার এই সাংসদ। বনগাঁর বিজেপি সাংসদ এবং কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর এবং রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী সোমবার জানিয়েছিলেন, ‘প্রযুক্তিগত ত্রুটি’র কারণেই রাজ্যের কিছু বাসিন্দার আধার কার্ড নিষ্ক্রিয় হয়ে গিয়েছে। এই প্রযুক্তিগত ত্রুটি নিয়ে বিস্তারিত তথ্য দেওয়ার জন্য আধার কর্তৃপক্ষকে আর্জি জানিয়েছেন সাকেত।

২০২০ সালের জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত আধার কার্ড নিষ্ক্রিয় হওয়ার কত গুলি ঘটনা ঘটেছে, তা-ও জানতে চেয়েছেন সাকেত। তা ছাড়াও চলতি বছরের জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত কোন কোন রাজ্যে আধার কার্ড নিষ্ক্রিয় হওয়ার ঘটনা ঘটেছে, সে নিয়ে প্রশ্ন রেখেছেন তিনি। আধার কর্তৃপক্ষের কাছে সাকেতের চতুর্থ প্রশ্ন, আধার কার্ড নিষ্ক্রিয় হলে কোন কোন পরিষেবা থেকে বঞ্চিত হবেন নাগরিকেরা? বিষয়টিকে ‘জরুরি’ বলে অভিহিত করে সাকেতের আর্জি, চিঠি পাওয়ার পাঁচ দিনের মধ্যে জবাব দিক আধার কর্তৃপক্ষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Adhaar Card, #uidai, #Saket Gokhale

আরো দেখুন