বিনোদন বিভাগে ফিরে যান

প্রয়াত প্রবাদপ্রতিম আকাশবাণী সঞ্চালক আমিন সায়ানি

February 21, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রয়াত প্রবাদপ্রতিম আকাশবাণী সঞ্চালক আমিন সায়ানি। বুধবার তার ছেলে রাজিল সায়ানি জানিয়েছেন তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে ৯১ বছর বয়সে মারা গেছেন।

রাজিল সায়ানি বলেছেন যে তার বাবাকে দ্রুত মুম্বইয়ের এইচএন রিলায়েন্স হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল কিন্তু বাঁচানো যায়নি।

২১শে ডিসেম্বর, ১৯৩২ সালে মুম্বাইতে জন্মগ্রহণ করেন তিনি। আমীন সায়ানি তৎকালীন প্রজন্মের জন্য একটি ঘরোয়া নাম ছিলেন, তার সুরেলা কণ্ঠ এবং আকর্ষক শৈলী দিয়ে শ্রোতাদের মোহিত করেছিলেন। তিনি তার রেডিও অনুষ্ঠান ‘গীতমালা’-এর মাধ্যমে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিলেন, যা ভারতে রেডিও শ্রোতাদের মুগ্ধ করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

 সায়ানি দ্বারা আয়োজিত ‘গীতমালা’ সারা দেশে জনপ্রিয় হয়ে ওঠে হিন্দি চলচ্চিত্র সঙ্গীত প্রদর্শন করে এবং কয়েক দশক ধরে শ্রোতাদের মুগ্ধ করে। শ্রোতাদের “বেহনো অর ভাইয়ো” (বোন এবং ভাই) বলে সম্বোধন করার তার সিগনেচার পদ্ধতি তাত্ক্ষণিকভাবে স্বীকৃত এবং ব্যাপকভাবে অনুকরণীয় হয়ে ওঠে।

 সায়ানির কর্মজীবন ছয় দশকেরও বেশি সময় ধরে বিস্তৃত ছিল, বিজ্ঞাপন ও জিঙ্গেলের জন্য ৫৪,০০০টিরও বেশি রেডিও প্রোগ্রাম এবং ১৯,০০০ ভয়েস-ওভার তৈরি এবং উপস্থাপনা করেছেন।

এছাড়াও তিনি অভিনয় করেন, বিভিন্ন চলচ্চিত্রে ছোট ছোট চরিত্রে, প্রায়ই ঘোষকের চরিত্রে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Akashvani, #ameen sayani, #geet mala, #RIP

আরো দেখুন