প্রযুক্তি বিভাগে ফিরে যান

Caller-র নাম ভেসে উঠবে স্ক্রিনে? কী করছে TRAI

February 28, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: কল এলেই ফোনের স্ক্রিনে ভেসে উঠবে কলারের নাম, কলারের নাম সেভ না থাকলেও ভেসে উঠবে তাঁর নাম। বেসরকারি সংস্থা এমন পরিষেবা দেয় কিন্তু এবার সরকারি উদ্যোগে চালু হচ্ছে এই পরিষেবা। অনেক সময় দেখা যায়, মোবাইল ফোনে যে নামটি ভেসে ওঠে, তার সঙ্গে আসল কলারের নামের মিল নেই। আসলে ফোনটি কে করলেন? সংশয় থেকেই যায়, বিভ্রান্তি বাড়ে। সমস্যা সমাধানে এগিয়ে এসেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই।

ট্রাই জানাচ্ছে, ভারতের প্রতিটি টেলিকম সংস্থা নিজেরাই এই সুবিধা আনবে। গোটা বিষয়ের রূপরেখা তৈরির জন্য সংশ্লিষ্ট মহলের পরামর্শ চেয়েছিল ট্রাই। ইতিমধ্যেই তারা একটি রূপরেখা তৈরি করেছে। গ্রাহকের অনুরোধের উপর ভিত্তি করে টেলিকম পরিষেবা সংস্থাগুলি পরিষেবাটি দেবে। হ্যান্ডসেটগুলিতে যাতে এহেন সুবিধার সুযোগ থাকে, তার জন্য প্রয়োজনীয় নির্দেশ দেবে কেন্দ্রীয় সরকার। তা তৈরির জন্য নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেবে ট্রাই।

ফোনের সংযোগ নেওয়ার সময় প্রত্যেক গ্রাহককে একটি ফর্ম পূরণ করতে হয়। ওই ফর্মে গ্রাহক যে নামটি ব্যবহার করবেন, ওই নামটিই মোবাইল বা ডিভাইসের স্ক্রিনে ভেসে উঠবে। যেহেতু ফর্ম পূরণের সময় নামের সপক্ষে গ্রাহককে বৈধ নথি জমা করতে হয়, তাই ফর্মে দেওয়া নামটিকেই সঠিক হিসেবে মেনে নেওয়া হবে। কোনও গ্রাহকের ব্যবসায়িক প্রতিষ্ঠান থাকলে, তিনি তার ব্যবসায়িক নামটি ব্যবহার করতে পারবেন। তাঁর সংস্থা বা ব্র্যান্ডের নামটিও এক্ষেত্রে ব্যবহার করা যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

আরো দেখুন