দেশ বিভাগে ফিরে যান

কেজরিওয়ালের গ্রেপ্তারিতে সরব জার্মানি, অস্বস্তিতে মোদী সরকার?

March 24, 2024 | < 1 min read

কেজরিওয়ালের গ্রেপ্তারিতে সরব জার্মানি, অস্বস্তিতে মোদী সরকার?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দিল্লির মুখ্যমন্ত্রী (Arvind Kejriwal) গ্রেপ্তার হয়েছেন, যার প্রতিবাদে সরব হয়েছেন দেশের বিরোধী রাজনীতিকরা। গ্রেপ্তারি নিয়ে সরব জার্মানিও। দিল্লির মুখ্যমন্ত্রীর গ্রেপ্তারি নিয়ে জার্মানির বিদেশ মন্ত্রক শুক্রবার মন্তব্য করেছিল, ‘আশাকরি বিচার ব্যবস্থার স্বাধীনতা এবং গণতান্ত্রিক রীতিনীতি এই ক্ষেত্রেও অনুসরণ করা হবে।’

এহেন প্রতিক্রিয়া কূটনীতির ক্ষেত্রে খুবই তাৎপর্য পূর্ণ এবং দেশের অস্বস্তির কারণও হয়ে ওঠে। জার্মানির (Germany) বিদেশমন্ত্রকের এহেন প্রতিক্রিয়ার কারণে, শনিবার নয়াদিল্লিতে কর্মরত জামার্নির ভারতীয় দূতাবাসের ডেপুটি চিফ অফ মিশনকে পররাষ্ট্রমন্ত্র ডেকে তীর্ব্র ভৎসর্না করে। ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোর চেষ্টা নয়াদিল্লি বরদাস্ত করবে না বলেও জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল এক্স হ্যান্ডেলে ভারতের প্রতিবাদের কথা জানান। পররাষ্ট্রমন্ত্রকের বক্তব্য, জার্মানির এই প্রতিক্রিয়া ভারতের আইন ও গণতান্ত্রিক ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলছে। সে’ কারণে নয়াদিল্লি কড়া প্রতিক্রিয়া দিয়েছে।

কিছুদিন আগেই সিএএ নিয়ে সংশয় প্রকাশ করেছিল মার্কিন পররাষ্ট্রমন্ত্রক। সে’সময়েও ভারত কড়া প্রতিক্রিয়া দিয়ে জানিয়েছিল অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলাতে। সাম্প্রতিক এ’সব ঘটনায় কূটনৈতিক ক্ষেত্রে ভারতের উপর চাপ বাড়ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#arvind kejriwal, #Germany, #Arvind Kejriwal Arrested

আরো দেখুন