রাজ্য বিভাগে ফিরে যান

বাংলার ১০০ শতাংশ বুথেই ওয়েবকাস্টিং! কী নির্দেশ নির্বাচন কমিশনের?

April 7, 2024 | < 1 min read

বাংলার ১০০ শতাংশ বুথেই ওয়েবকাস্টিং

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জাতীয় নির্বাচন কমিশন চিঠি দিয়ে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককে জানিয়েছেন বাংলার ১০০ শতাংশ বুথেই ওয়েবকাস্টিং করতে হবে। প্রতিবেশী রাজ্য ত্রিপুরাতেও ১০০% বুথে ওয়েবকাস্টিং হবে। ওয়েবকাস্টিংয়ের জন্য প্রতিটি জেলায় ইন্টিগ্রেটেড কন্ট্রোল রুম চালু করা হবে। ইন্টিগ্রেটেড কন্ট্রোল রুমের মাধ্যমে প্রতিনিয়ত নজরদারি রাখা হবে। জাতীয় নির্বাচন কমিশনের তরফে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককে পাঠানো চিঠিতে বলা হয়েছে, বিভিন্ন বিষয় পর্যালোচনা ও একাধিক আলোচনার পরই জাতীয় নির্বাচন কমিশন এমন সিদ্ধান্ত নিয়েছে।

কমিশনের ফুল বেঞ্চ যখন রাজ্যে এসেছিল, তখন ন্যূনতম ৫০ শতাংশ বুথে ওয়েবকাস্টিং (Webcasting) নিয়ে আলোচনা হয়েছিল। রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের কোন কোন বুথে হিংসার ঘটনা ঘটেছিল, কোন বুথে ভোটারদের ভোটদানে বাধা দেওয়া হয়েছিল, কোন কোন বুথে এক বা একাধিক পার্টির এজেন্ট বসতে পারেনি, নজিরবিহীনভাবে বিভিন্ন জেলার ডিস্ট্রিক্ট ইলেকশন অফিসারদের থেকে এই সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছিল। ওয়েবকাস্টিংয়ের জন্য বিভিন্ন জেলাগুলি থেকে স্পর্শকাতর বুথের তালিকা ও বিভিন্ন ডিস্ট্রিক্ট ইলেকশন অফিসারেরা কত শতাংশ বুথে ওয়েবকাস্টিং করতে চাইছেন, সে’তথ্যও চাওয়া হয়েছিল।

এবার জাতীয় নির্বাচন কমিশন (Election Commission of India) চিঠি লিখে ১০০ শতাংশ বুথেই ওয়েবকাস্টিংয়ের কথা জানিয়ে দিল রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককে। কোনও কারণে ওয়েবকাস্টিং করা না গেলে, সিসিটিভির মাধ্যমে নজরদারি করতে হবে। কমিশন তাও জানিয়েছে। ইতিমধ্যেই বাংলায় এসেছেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক এবং বিশেষ সাধারণ পর্যবেক্ষক। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক ও রাজ্য প্রশাসনের সঙ্গে ভোট প্রস্তুতি নিয়ে বৈঠক করছেন দু’জন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Webcasting, #West Bengal, #Election Commission of India

আরো দেখুন