রাজ্য বিভাগে ফিরে যান

শুক্রবার বঙ্গে দ্বিতীয় দফার ভোটগ্রহণ, ৪৭ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণে কেমন প্রস্তুতি কমিশনের?

April 25, 2024 | < 1 min read

ছবি: ফাইল চিত্র

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আগামীকাল অর্থাৎ শুক্রবার বাংলায় দ্বিতীয় দফার ভোটগ্রহণ। রায়গঞ্জ, বালুরঘাট এবং দার্জিলিং, রাজ্যের তিন কেন্দ্রে লোকসভা ভোট। বুধবার ৫টার পর থেকে এই তিন কেন্দ্রে শুরু হয়ে গিয়েছে ‘সাইলেন্স পিরিয়ড’।

দ্বিতীয় দফার ভোটে বাংলার তিন আসনে মোট ৪৭ জন প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। দার্জিলিংয়ে ১৪ জন প্রার্থী, ১২ জন পুরুষ ও ২ মহিলা প্রার্থী রয়েছেন। রায়গঞ্জে মোট প্রার্থী ২০ জন, যার মধ্যে ১৯ জন পুরুষ, ১ জন মহিলা আছেন। বালুরঘাট কেন্দ্রে মোট প্রার্থীর সংখ্যা ১৩, সকলেই পুরুষ। তিন লোকসভায় মোট ভোটারের সংখ্যা ৫১ লক্ষ ১৭ হাজার ৯৫৫।

ভোট নিরাপত্তায় মোতায়েন থাকছে ৩০৩ কোম্পানি বাহিনী। দ্বিতীয় দফাতেও ১০০ শতাংশ বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা রাখা হবে। তিন লোকসভা মিলিয়ে মোট বুথের সংখ্যা ৫,২৯৮। স্পর্শকাতর বুথের সংখ্যা ১,১৩৪। দার্জিলিংয়ে মোট বুথের সংখ্যা ১৯৯৯, রায়গঞ্জে ১৭৩০ এবং বালুরঘাটে ১৫৬৯। এর মধ্যে দার্জিলিঙে ৪০৮, রায়গঞ্জে ৪১৮ এবং বালুরঘাটে ৩০৮টি বুথ স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে। জানা যাচ্ছে, কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি ভোট নিরাপত্তায় প্রায় ৭,২৩৭ জন রাজ্য পুলিশের কর্মীকে রাখা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Election Commision of India, #West Bengal Polls, #Loksabha Election 2024, #loksabha elections 2024, #loksabha polls, #second phase, #West Bengal

আরো দেখুন