দেশ বিভাগে ফিরে যান

মুম্বই টেস্টের চতুর্থ দিনের সকালেই ৩৭২ রানে নিউজিল্যান্ডকে হারিয়ে দিল ভারত

December 6, 2021 | 2 min read

কানপুর টেস্ট ড্র হওয়ার পর এ বার মুম্বই টেস্টের একটা ফয়সলা হল। ওয়াংখেড়েতে আজ চতুর্থ দিনের খেলা ছিল। মাত্র ৪৫ মিনিটেই কিউয়িদের খেল খতম করে দিল টিম ইন্ডিয়া। দ্বিতীয় টেস্টে টসে জিতে শুরুতে ব্যাটিং বেছে নিয়েছিলেন ভারত অধিনায়ক কোহলি। প্রথম ইনিংসে ৩২৫ রানে অলআউট হয়ে যায় টিম ইন্ডিয়া। ভারতকে অলআউট করেছিলেন একজন মাত্র কিউয়ি বোলার। আজাজ প্যাটেল। একইসঙ্গে এক ইনিংসে ১০টি উইকেট নিয়ে ইতিহাস গড়েছেন তিনি।

মুম্বইতে দ্বিতীয় দিন ৩২৫ রানে ভারত অলআউট হওয়ার পর মাঠে নামে কিউয়িরা। অশ্বিন-সিরাজ-অক্ষরদের দাপটে ৬২ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। ৪ উইকেট অশ্বিনের। ৩টি উইকেট নিলেন সিরাজ। ২ টি উইকেট নিয়েছেন অক্ষর প্যাটেল এবং একটি উইকেট পেয়েছেন জয়ন্ত যাদব। ৫ ওভার বল করেছিলেন উমেশ যাদব। কিন্তু তিনি কোনও উইকেট পাননি।

ভারত দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট হারিয়ে ২৭৬ রান তুলে ডিক্লেয়ার করে দেয়। টিম ইন্ডিয়ার দ্বিতীয় ইনিংসে ৪টি উইকেট নিয়েছেন আজাজ প্যাটেল এবং ৩টি উইকেট নিয়েছেন রচিন রবীন্দ্র। প্রথম ইনিংসে ১৫০ রানের পর ভারতের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন মায়াঙ্ক আগরওয়াল (৬২)। চেতেশ্বর পূজারা ও শুভমন গিল হাফসেঞ্চুরি হাতছাড়া করে মাঠ ছেড়েছিলেন। দু’জনই ব্যাক্তিগত ৪৭ রানের মাথায় আউট হন।

দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড ৫ উইকেট হারিয়ে তৃতীয় দিন ১৪০ রান তোলে। চতুর্থ দিন শুরু থেকেই কিউয়িদের ওপর চাপ তৈরি করতে থাকে ভারতীয় বোলাররা। একের পর এক উইকেট তুলে নিয়ে বিপক্ষকে রীতিমতো চাপে ফেলতে থাকেন জয়ন্ত যাদব। মুম্বই টেস্টের চতুর্থ দিন এক ঘণ্টাও ব্যাট করতে পারল না ব্ল্যাকক্যাপসরা। দ্বিতীয় ইনিংসে ১৬৭ রানে গুটিয়ে গেল নিউজিল্যান্ড। ৩৭২ রানের বড় ব্যবধানে ম্যাচ জেতার পাশাপাশি সিরিজও পকেটে পুরল টিম ইন্ডিয়া। জয় দিয়েই শুরু হল দ্রাবিড়-কোহলি যুগের।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #New Zealand, #mumbai test

আরো দেখুন