কলকাতা বিভাগে ফিরে যান

দুর্গাপুজোয় শহরের উত্তর থেকে দক্ষিণে যানজট রুখতে তৎপর পুলিশ-প্রশাসন

September 26, 2022 | 2 min read

যানজট রুখতে তৎপর পুলিশ-প্রশাসন, ফাইল ছবি

দরজায় কড়া নাড়ছে দুর্গাপুজো (Durga Puja 2022), বাংলার শ্রেষ্ঠ উৎসবের উত্তেজনায় ফুটছে আম বাঙালি। করোনার পর ফের চেনা ছন্দে ফিরছে দুর্গাপুজো। আবারও রাস্তায় ঢল নামবে মানুষের। প্যান্ডেল হপিং করতে বেরিয়ে মানুষ যাতে সমস্যায় না পড়েন, তার জন্য প্রস্তুত পুলিশ প্রশাসন। যানজট রুখতে নানা ধরণের প্রস্তুতি নেওয়া হচ্ছে। দক্ষিণ কলকাতা এবং উত্তর কলকাতায় রয়েছে, বিগ বাজেটের অজস্র পুজো। অন্যতম ব্যস্ত এলাকা রাসবিহারী মোড় সচল রাখতে তৎপর হচ্ছে লালবাজার। পুজোর দিনগুলিতে রাসবিহারী অ্যাভিনিউ এবং শ্যামাপ্রসাদ মুখার্জি রোডে যান চলাচল নিয়ন্ত্রণে রাখার জন্যে মেট্রো কর্তৃপক্ষ ও কলকাতা পুলিশ যৌথ উদ্যোগ নিয়েছে।

কালীঘাট মেট্রো স্টেশনে দর্শনার্থীদের গতিবিধি কোন গেট দিয়ে কীভাবে হবে তা খতিয়ে দেখেন কলকাতা ট্র্যাফিক পুলিশ এবং মেট্রো রেলের আধিকারিকেরা। মেট্রো থেকে বেরিয়ে কিছু দর্শনার্থী দেশপ্রিয় পার্কের দিকে যান, আর বাদামতলা আষাঢ় সংঘের দিকে ছোটেন এক দল। দুই ক্ষেত্রেই কেন্দ্রে রাসবিহারী মোড় থাকায় রাস্তা পারাপারে দুর্ঘটনা ঘটতে পারে। যানজটের প্রবল সম্ভাবনা থেকেই যায়। পুলিশের তরফে মেট্রো রেল কর্তৃপক্ষের সঙ্গে দফায় দফায় কথা বলা হচ্ছে। মেট্রো সূত্রে খবর, কালীঘাট মেট্রো স্টেশনে ১০টি গেট রয়েছে। দুর্গাপুজোর দিনগুলিতে দু’ট গেট বন্ধ রাখা হবে। আর বাকি সব গেট খোলা থাকবে। এক এবং দু-নম্বর গেট দিয়ে ঢোক ও বেরোনো দুই ব্যবস্থাই থাকবে। তিন, চার, পাঁচ, ছয় এবং সাত নম্বর গেট দিয়ে মেট্রো স্টেশনে ঢোকা যাবে। ৯ নম্বর গেট দিয়ে কেবল বেরোনো যাবে।

রাসবিহারী মোড় কেন্দ্রস্থল হওয়ায় দুর্গাপুজোর দিনে রাসবিহারী অ্যাভিনিউ, শ্যামাপ্রসাদ মুখার্জি রোড এবং চেতলা সবচেয়ে বেশি যানজট (Traffic) হয়। দেশপ্রিয় পার্ক, গড়িয়াহাট মোড়, ত্রিধারায় মানুষের ঢল নামে। রাসবিহারী মোড় পার করেই মুদিয়ালি ক্লাব, শিবমন্দিরের পুজো, সেখানেও ভিড় উপচে পড়ে। যার জেরে রাসবিহারী মোড় সংলগ্ন দক্ষিণ কলকাতা অবরুদ্ধ হয়ে পড়ে। চলতি বছর পুজোয় মেট্রো স্টেশনের ভিতরে একাধিক দিক নির্দেশক বোর্ড রাখার নির্দেশ দেওয়া হয়েছে। মাইকেও প্রচার করার নির্দেশও দেওয়া হয়েছে। উত্তর কলকাতার শ্যামবাজার, হাতিবাগান মোড় এবং উল্টোডাঙা মেন রোডেও এমন ব্যবস্থা নেওয়া হচ্ছে। উত্তরে যানজটের অন্যতম কারণ ভিআইপি রোডে শ্রীভূমির পুজো। ইতিমধ্যেই বিধাননগরের পুলিশকর্তারা পুজো উদ্যোগক্তার সঙ্গে বৈঠক করেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Kolkata Police, #Durga Puja 2022

আরো দেখুন