দেশ বিভাগে ফিরে যান

দলীয় সাংসদের ‘রিপোর্ট কার্ড’ তৈরি করতে পেশাদার সংস্থা দিয়ে সমীক্ষা চালাবে বিজেপি

December 3, 2022 | 2 min read

দলের সাংসদদের পারফরম্যান্স কেমন তার খোঁজখবর নিতে এবার পেশাদার সংস্থা দিয়ে সমীক্ষা চালাবে বিজেপি। তাহলে কি আগামী লোকসভা নির্বাচন নিয়ে চিন্তায় আছে বিজেপির শীর্ষ নেতৃত্ব? এর উত্তরে পদ্ম নেতারা বলছেন, কোনও আশঙ্কা নেই ২০২৪ সালের ভোট নিয়ে। আমরা শুধু অনেক বেশি শৃঙ্খলাবদ্ধ হওয়ায় কোনওরকম ঝুঁকি নিতে চাই না। তাই এই সমীক্ষার কথা ভাবা হয়েছে।

তবে তথ্য অন্য কিছু বলছে। বহু জেতা আসন ২০২৪ সালে হারানোর আশঙ্কা রয়েছে বিজেপি’র। সেই লোকসানের আশঙ্কা থেকে ক্ষতিপূরণ করতে অন্তত ১৫০টি আসনে বিশেষ জোর দিচ্ছে তারা। এবার পূর্বগৃহীত এই সিদ্ধান্তের পাশাপাশি প্রত্যেকটি জয়ী আসনে নিজেদের সাংসদদের সম্পর্কেও খোঁজখবর নিতে সমীক্ষক নিয়োগ করতে চলেছে বিজেপি শীর্ষ নেতৃত্ব। বিজেপি সূত্রের খবর, ওই সমীক্ষা করবে পেশাদার সমীক্ষক এজেন্সি এবং গোপনে। তারা বিজেপির জেতা লোকসভা কেন্দ্রগুলিতে গিয়ে সাধারণ মানুষ এবং দলের অন্দরেই কথা বলে সুলুকসন্ধান করবে যে, স্থানীয় সাংসদের পারফরম্যান্স কেমন। লোকসভা কেন্দ্রে তাঁকে দেখা যায় কিনা, তাঁকে পাওয়া যা‌য় কিনা এবং সর্বোপরি সাংসদ হিসেবে তাঁর ভূমিকা কী ছিল ২০১৪ অথবা ২০১৯ সাল থেকে। এই সমীক্ষা রিপোর্ট পাওয়ার পর বিজেপি নেতৃত্ব সিদ্ধান্ত নেবে জয়ী হওয়া সাংসদদের ২০২৪ সালে প্রার্থী করা হবে কিনা। যদিও এখনও পর্যন্ত যে ভাবনা ও কৌশলের গতিপ্রকৃতি, সেটা থেকে স্পষ্ট যে, বহু এমপির আর আগামী নির্বাচনে প্রার্থী হওয়া হবে না।

বিজেপি সূত্রে খবর, আগামী লোকসভা নির্বাচনে নতুন মুখের উপর জোর দেবে বিজেপি। যাদের প্রার্থী করা হবে তাঁদের গড় বয়স ৬০ বছরের কম হতে হবে।

বিজেপি সূত্রে আরও জানা যাচ্ছে, নরেন্দ্র মোদীর ‘গাইডলাইন’ মেনে সাংসদরা কতটা কাজ করেছেন তা খতিয়ে দেখতেই এই সমীক্ষা চালানোর সিদ্ধান্ত নিয়েছে দল। আগামী লোকসভা নির্বাচনের বৈতরণী যে কেবলমাত্র মোদী ঝড়ে এবার পার হওয়া যাবে না, তা বিলক্ষন বুঝতে পারছেন বিজেপি’র শীর্ষনেতৃত্ব। তাই নতুন কৌশল ঠিক করতে দলীয় সাংসদদের রিপোর্ট কার্ডের প্রয়োজন হচ্ছে তাঁদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp

আরো দেখুন